‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে ভোলা চরফ্যাসন উপজেলা আন্তর্জাতিক নারী দিবস ২০২২ পালন করা হয়েছে।
মঙ্গলবার (৮ মার্চ) সকাল সাড়ে ১০:০০ টায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ও বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ফাউন্ডেশন, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ এর অংশ গ্রহণে “জনপ্রতিনিধিদের সচেতনতা রোধ করবে বাল্য বিবাহের ভয়াবহতা” এই প্রতিপাদ্য নিয়ে চরফ্যাসন উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী বের হয় পরে মিলনায়তনে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভ্ইাস চেয়ারম্যান আকলিকা ফারুক মিলি, পৌর কাউন্সিলর আক্তারুল আলম সামু, উপজেলা মহিলা বিষায়ক কর্মকর্তা মোঃ নূরনবী, এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার সহধর্মীনি ইয়াসরিবা মুমু, সহকারী কমিশনার ভুমি’র সহধর্মীনি ফাতেমা আক্তারসহ নারী নেত্রী, মহিলা অধিদপ্তরে নারী কিশোরী প্রশিক্ষনার্থী, রেডিও মেঘনা, কোস্ট সিজেআরএফ প্রকল্পের ক্লাবের কিশোরী, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ ও জলবায়ূ ফোরাম এর কিশোর কিশোরী সহ সংবাদিক বৃন্দ।
আলোচনা সভায় বক্তারা বলেন, সৃষ্টির যা কিছু মহান অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর। শিক্ষার কোন বিকল্প নয় শিক্ষায়ই পারে দৃষ্টিভঙ্গি বদলাতে। সমাজকে পরিবর্তন করতে। নারীরা এখন অনেক সচেতন। নারীরা এগিয়ে যাচ্ছে সর্বক্ষেত্রে। ঘরে বসে থেকে নির্যাতীত, অবহেলিত না হয়ে নিজেরা সচেতন হয়ে নারী পুরুষ বৈষম্যকে দূর করে একসাথে কাজ করার পাশপাশি নারীদের সম্মান ও শ্রদ্ধায় সকলকে আহ্ববান জানান। এছাড়া নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। যৌতুক, বাল্যবিয়ে, নারী নির্যাতন প্রতিরোধ, ইভ-টিজিং এর বিরুদ্ধেও এগিয়ে আসতে হবে। সব শেষে শ্রেষ্ঠ জয়ীতা পুরুস্কার তুলে দেন টি ব্যরেট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষীকা পশালী রানীকে।
প্রতিবেদনে সুরভী।
রেডিও মেঘনা-চরফ্যাসন।