সারা দেশের ন্যায় চরফ্যাসনেও শুরু হয়েছে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন। চার দিনের এ কর্মসূচি চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলা এ কর্মসূচিতে চরফ্যাসনের প্রায় ৬৭ হাজার শিশুকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
শনিবার (১১ ডিসেম্বর) থেকে এক যোগে শুরু হয়েছে উপজেলার ২১ টি ইউনিয়ন ও পৌরসভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা মা ও শিশু কল্যাণ কেন্দ্র, ইউপি স্বাস্থ্য কমপ্লেক্সে কেন্দ্রগুলোতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলছে। এসময় ৬ মাস বয়স থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শোভন কুমার বসাক বলেন, প্রতিবছরের ন্যায় এবারও ২য় পর্যায়ে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন শুরু হয়েছে। ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি শিশু মায়েদের সচেতনতা ব্যাপারে আলোচনা করা হয়। উপজেলা পর্যায়ের শিশুদের খাওয়ানোর পাশপাশি দূর্গম চরাঞ্চলের শিশুদের এ ক্যাপসুলের আওতায় আনা হবে।
এছাড়াও তিনি বলেন, ভিটামিন “এ” এর অভাবে কেবল রাতকানা রোগ হয় তাই নয়। ডায়রিয়া,হাম,পুষ্টিহীনতাসহ বিভিন্ন রোগ প্রতিরোধেও ভিটামিন ‘এ’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ জন্য প্রতিটি শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়নোর উপর জোড় দেয়া হয়েছে।

প্রতিবেদনে সুরভী।
রেডিও মেঘনা,চরফ্যাসন।