করোনাভাইরাস প্রতিরোধে দেশের প্রতিটি জেলা-উপজেলা পর্যায়ে ৫-১১ বছর বয়সী শিশুদের করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। এরই ধারাবহিকতায় চরফ্যাসন উপজেলাতেও শিশুদের টিকার আওতায় আনতে শুরু হয়েছে এ কার্যক্রম। আগামী ১২ দিন পর্যন্ত এই কর্মসূচি চলবে।
আজ মঙ্গলবার (১১ অক্টোবর) হাসপাতাল সূত্রে জানা যায়, টিকা কার্যক্রমের প্রথম দিনই চরফ্যাসনের ৯টি ইউনিয়নে কেন্দ্রের গঠনের মাধ্যমে শিশুদের জন্য বিশেষভাবে তৈরি পেডিয়াট্রিক ফর্মুলেশন ফাইজার বায়োএনটেক কমিরনিটি টিকা দেওয়া শুরু হয়েছে। এই দিন শুধু স্কুলে থাকা শিশুরাই টিকা পাবে না স্কুলের বাইরে থাকা ৫-১১ বছর বয়সি শিশুদেরকে ভ্যাকসিনেশনের আওতায় আনা হবে।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শোভন কুমার জানান, আজ থেকে চরফ্যাসন উপজেলার ৯টি ইউনিয়নে স্কুলভিত্তিক কেন্দ্রে করে ৫-১১ বছর বয়সী সকল শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হয়েছে এবং পর্যায়ক্রমে প্রতিটি ইউনিয়নের কেন্দ্র স্থাপনের মাধ্যমে শিশুকে টিকার আওতায় আনা হবে। টিকা কার্যক্রম ১২ টিন পর্যন্ত চলমান থাকবে।
এছাড়াও তিনি বলেন, শিশুদের জন্য ফাইজার বায়োএনটেক টিকার আওতায় আসতে সুরক্ষা অ্যাপের মাধ্যমে এই বয়স সীমার শিশুদের ১৭ ডিজিটের ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা দিতে হবে।কোনো কারণে শিশুর সুরক্ষা নিবন্ধন করা সম্ভব না হলেও অনলাইনে তালিকা করার মাধ্যমে টিকা দেওয়া হবে। এই টিকা শিশুদের জন্য খুব নিরাপদ বলে সকলকে কেন্দ্রে গিয়ে টিকা দেওয়ার জন্য আহবান জানান।
সুরভী ও জেসমিন
রেডিও মেঘনা- চরফ্যাসন