ঘণ্টায় ২১৫ কিলোমিটার গতির ঝড়ো হাওয়ার শক্তি নিয়ে বাংলাদেশের কক্সবাজার ও উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে শুরু করেছে অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার অগ্রবর্তী অংশ। অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশের কক্সবাজার এবং উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে শুরু করেছে। রবিবার বিকালের মধ্যে এ ঝড় সাগর থেকে পুরোপুরি স্থলভাগে উঠে আসবে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত, চট্টগ্রাম ও পায়রা বন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি ক্রমিক নম্বর ১৮তে দেওয়া সর্বশেষ খবরে পরিচালক আবহাওয়াবিদ মো: মনোয়ার হোসেন জানান, রবিবার (১৪ মে) সকাল ৬টার চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮৫ কি.মি দক্ষিন দক্ষিন- পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫কি.মি দক্ষিন-দক্ষিনপশ্চিমে , মংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কি.মি দক্ষিন-দক্ষিনপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কি.মি দক্ষিন-দক্ষিনপূর্বে অবস্থান করছিল। এটি কক্সবাজার উত্তর মায়ানমার উপকূল অতিক্রম শুরু করেছে।
আবহাওয়া অফিস বলছে, এটি আরো উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ (১৪ মে)রবিবার বিকাল/সন্ধ্যা নাগাদ “মোখা” সিটুয়ের (মিয়ানমার) নিকট দিয়ে কক্সবাজার- উত্তর মায়ানমার উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে। অতিপ্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কি.মি এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৯৫ কি.মি, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ২১৫ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।