আজ রবিবার (২২ জানুয়ারি) চরফ্যাসন উপজেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয়েছে কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম। উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে এ কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।
প্রাথমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে পাঁচ থেকে ১১ বছর বয়সী, মাধ্যমিক পর্যায়ের ১২ থেকে ১৬ বছর বয়সী, মাদ্রাসা সহ মোট ৫৮৮টি শিক্ষা প্রতিষ্ঠান এবং সকল পথ শিশুকে এক ডোজ কৃমিনাশক ওষুধ ভরা পেটে খাওয়ানো হবে। এই কার্যক্রম চলমান থাকবে ৩১ জানুয়ারি পর্যন্ত।
দক্ষিণ জিন্নাগর সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক আব্দুল হাই জানান, আজ বিদ্যালয়ে মোট চারশত শিক্ষার্থীর মধ্যে একশত শিক্ষর্থীকে কৃমিনাশক ঔষধের আওতায় আনা হয়েছে। বাকিদের আগামীকাল খাওয়ানো হবে।
চরফ্যাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেডিকেল অফিসার ডাক্তার আশরাফুল ইসলাম জানান, চরফ্যাসন উপজেলা পর্যায়ে ৫ থেকে ১৬ বছর বয়সী সব স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবী শিশু সহ মোট ১ লক্ষ একচল্লিশ হাজার শিশুকে বিনামূল্যে কৃমির ওষুধ খাওয়ানো হবে। একইসঙ্গে কৃমির পুনঃসংক্রমণ রোধ করে পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার সম্পর্কে সচেতন করে তোলা। শিশুদের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে প্রয়োজনীয় স্বাস্থ্য শিক্ষা দেওয়ার ফলে তা অভ্যাসে পরিণত করতে হবে এবং ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যার ব্যাপারে সচেতন করা, যা থেকে ভবিষ্যতে শিশুরা কৃমিসহ অন্যান্য পরজীবি বাহিত রোগব্যাধি থেকে পরিত্রাণ পাবে।

অধরা ইসলাম ও ফারিহা
রেডিও মেঘনা- চরফ্যাসন।