প্রতিটি নারী তার প্রাত্যহিক জীবনে প্রতিনিয়ত কোন না কোনোভাবে সংগ্রাম করে যাচ্ছেন। এই সংগ্রাম উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্ত, সম্বলহীন নারী সবার ক্ষেত্রে ভিন্ন ভিন্ন। প্রতিটা নারী এখন সংসারের পাশাপাশি নানা রকম কাজের প্রতি বাড়ছে আগ্রহ।
এমনই একজন নারী উত্তর মাদ্রাজ এলাকার সাথী বেগম (৩৫)। তার পরিবারে স্বামী ও ২ সন্তানসহ মোট সদস্য ৪ জন। তার সাংসারিক অবস্থা মোটামুটি ভালো হলেও তিনি চান সংসারের আরো ভালো পরির্বতন। তিনি বলেন, সাংসারিক কাজের পর অনেক সময়ই বসে বসে কাটে। এই সময় কাজে লাগানোর জন্য সেলাই কাজ শিখেছেন তিনি। আর সেলাই কাজ শিখা এবং মেশিন ক্রয় করতে ৮ হাজার টাকা খরচ করেন। আজ ৩ বছর যাবত সংসারের কাজের পাশাপাশি নিয়মিত সেলাই কাজ করে
যাচ্ছেন মাথী বেগম। কাজ ভালো হওয়ায় আশে-পাশের সবাই তার কাছে সেলাইর অর্ডার নিয়ে আসেন। এই কাজ করে প্রতি মাসে তার ৪-৫ হাজার টাকা আয় আসে। সেই টাকার কিছুটা সন্তানের জন্য জমা রাখেন। আর বাকিটা সংসারের নানান কাজে খরচ করে থাকেন।

নারীদের সংগ্রামী জীবন এবং উদ্যোগী হওয়ার গল্প নিয়ে প্রচারিত হয়, রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “সফল নারী”। শুনুন প্রতি বৃহস্পতিবার সকাল ৯:২৫ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ।
উপস্থাপনায়: অধরা ইসলাম।
প্রযোজনায়: তাসপিয়া