মৎসজীবীদের জীবন বাঁচাতে জরুরিভিত্তিতে যেসব পদক্ষেপ নিতে হবে সেগুলো হচ্ছে-নৌযানে জীবন রক্ষাকারী সরঞ্জাম যেমন-বয়া, লাইফ জ্যাকেট, রেডিও এবং কম্পাস নিশ্চিত করতে হবে।
চরফ্যাসনের বেতুয়া ঘাটের মৎসজীবী মালেক মাঝি (৩০)। ছোট থেকেই জেলে পেশায় নিয়োজিত রয়েছেন। সংসারে অভার-অনটন থাকায় একার হাতে খরচ সামলাতে না পারার কারণে, ছেলের পড়ালেখা বন্ধ করে দেন। এরপর ছেলেকেও এই পেশার সাথে জড়িত করেন। প্রতিবারই প্রায় ১০-১২ দিনের প্রস্তুতি নিয়ে মাছ ধরতে করতে যান। এখন নদীতে স্বল্প পরিমাণে ইলিশ আর পোয়া মাছ পাওয়া যায়। মাছের ওপর ভিত্তি করে সংসারের যাবতীয় খরচ বহন করেন। বয়া, লাইফ জ্যাকেটের দাম হাতের নাগালের বাইরে হওয়ায় বিকল্প পদ্ধতি যেমন: কন্টেইনার, পুলুট নিয়ে যাওয়া হয়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, মৎসজীবীরা যখন নদীতে বা সমুদ্রে মাছ আহরণে যান তখন বয়া, লাইফ জ্যাকেট এবং কম্পাস তাদের নিরাপদ রাখতে পারে। সকল জলযানে এই সরঞ্জাম রাখা বাধ্যতামূলক। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে, তাই বয়া, লাইফ জ্যাকেট কে গুরুত্ব দিতে হবে।
মৎস্যজীবীদের জীবন চিত্র নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘জেলে জীবন’। অনুষ্ঠানটি শুনুন সপ্তাহের প্রতি বৃহস্পতিবার বিকেল ৫:৪০ টায়।

উপস্থাাাপনায়: ফাতেমা জাহান।
প্রযোজনায়: সুরভী।