শিশুরাই জাতির ভবিষ্যৎ। শিশুদের মধ্যে সুপ্ত থাকে নানাবিধ সম্ভাবনা। আর সেই শিশুরাই যদি ছোট বেলা থেকে জড়িয়ে পরে শ্রমে তাহলে তার সে ভবিষ্যৎ অন্ধকারে আচ্ছন্ন হয়ে যায়। বাংলাদেশের প্রেক্ষাপটে অর্থনৈতিক হচ্ছে শিশুশ্রমের প্রথম ও প্রধান কারণ। লেখাপড়ার খরচ দিতে না পেরে এবং সংসারের অসচ্ছলতার কারণে একজন মা-বাবাকে বাধ্য করে তার সন্তানকে শ্রমে নিযুক্ত করতে। যে বয়সে শিশুর হাতে থাকার কথা ছিল বই আর কলম, অথচ তার পরিবর্তে শিশুটি নিজের আহার জোগানোর জন্য কাজের সন্ধানে নামতে বাধ্য হচ্ছে। ১৪ বছর বয়সে চক বাজারের এক ফার্নিসারের দোকানে কাজ শুরু করে ফরহাদ। এখন তার বয়স ১৬ বছর। পরিবারের অভাবে নিজের পড়াশোনার পাশাপাশি ফার্নিচার দোকানে এক বছর কাজ করে ফরহাদ। দোকানে কাজ করে যা টাকা পায় তা দিয়ে মা বাবার কিছুটা অভাব পুরন করতে পারে, সেই সাথে নিজের পড়াশোনার খরচ নিজে চালায়। তার বাবা জেলে কাজ করে এবং পাশাপাশি নিজেও দোকানে কাজ করে। তার ইচ্ছা, কাজ করলেও কাজের ফাঁকে ফাঁকে পড়াশোনা চালিয়ে যাবে। ভবিষ্যতে লেখাপড়া করে ভালো চাকরি করবে।
দোকানের মালিক সাহিন মিয়া জানান, ফরহাদ কাজের পাশাপাশি পড়াশোনার প্রতি খুব আগ্রহী এবং মনযোগী তাই তাকে আমি পড়াশুনার সুযোগ করে দেই। পরিবারের আর্থিক সংকটের কারনে নিজে এখন ফার্নিচারের দোকানে কাজ করে । সে কাজেও অনেকটা পারদর্শী ।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান, আজকের শিশু, অনুষ্ঠানটি প্রচারিত হয় প্রতি শুক্রবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটি উপস্থাপনায় ফাতেমা জাহান এবং সম্পাদনায় জেসমিস । শুনুন রেডিও মেঘনা ৯৯.০ এফএমএ