নারীর সৌন্দর্য ফর্সা কিংবা কালো রঙে ফুটে ওঠে না। রুপ-সৌন্দর্য নারীকে বাচিঁয়ে রাখে না, তার কাজ তাকে এগিয়ে নিয়ে যায়। যারা এই পৃথিবীকে প্রতিনিয়ত সুন্দর করে তুলছেন তাদের বিরাট অংশই নারী।
তবুও গল্পের বইয়ে তারা নেই। নিরবে নিরবে যেসব নারী আলো জ্বেলে যায় সমাজে, তাদের সাফল্যের ভিডিও ভাইরাল হয় না। তবুও তারা বাঁচেন প্রেরণা দিতে। সেই সব নারীদের একজন হলেন, জিন্নাগড় ৩নং ওয়ার্ডের জান্নাত (৩০)। পড়া-শুনায় থাকা অবস্থায় বিয়ে হওয়াতে পূরন হয়নি কৈশরের দেখা `স্বপ্ন’। তখন পড়া-শুনা ছেড়ে মনোযোগী হন সাংসারিক কাজে। কয়েক বছর এভাবেই কেটে যায়। গত তিন বছর আগে চারটি ছাগল দিয়ে নতুন স্বপ্ন নিয়ে যুদ্ধ শুরু করেন জান্নাত।
এই পথ চলায় তিনি পাশে পেয়েছেন স্বামী ও শশুর কে। তারা ছাগল রাখার খামার এবং ছাগলের প্রতিদিনের খাবার দিতে সহযোগিতা করেন। বর্তমানে ছাগলের খামারে বিশ‘টি (২০) ছাগল রয়েছে। প্রতিদিন এই বিশ‘টি ছাগলের খাবারের জন্য ব্যয় হয় দুইশত পঞ্চাশ টাকা। গত কোরবানির ঈদে তিনটি ছাগল কোরবানির উপযোগি হলে, দুটি ছাগল বিক্রি করেছেন এবং একটি ছাগল নিজেরাই কোরবানি করেছেন। তিনটি ছাগলের মূল্য ছিলো প্রায় চল্লিশ হাজার (৪০,০০০) টাকা। যার কিছু অংশ ছাগলের খাবারের পেছনে এবং বাকিটা সাংসারিক কাজে ব্যয় করেছেন। খামারে এখন তিনটি ছাগল বিক্রয়ের উপযোগি। ভবিষ্যতে এই খামার আরও বড় করতে চান জান্নাত বেগম।
সফলতার কাহিনী নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক আয়োজন “সফল নারী”। সম্প্রচারিত হয় বৃহস্পতিবার ০৯:২৫ মিনিটে।
অনুষ্ঠানটি উপস্থাপনায় ফারিহা ইসলাম
সম্পাদনায় ছিলেন জেসমিন