ইলিশের উৎপাদন বাড়াতে গতকাল সোমবার ১ নভেম্বর থেকে আগামী ৩০ জুন পযর্ন্ত সারাদেশের ন‍্যায় ভোলার চরফ‍্যাসন মেঘনা তেতুঁলিয়া নদীতে ৮ মাসের জন্য শুরু হয়েছে জাটকা সংরক্ষণ অভিযান। এ সময় সরকারের এ নিষেধাজ্ঞা মেনে জেলেদের জাটকা ধরা থেকে বিরত রাখতে চলছে সচেতনতামূলক কার্যক্রম। পাশাপাশি আইন অমান্যকরীদের বিরুদ্ধে পরিচালনা করা হবে সমন্বিত অভিযান।
উপজেলা মৎস্য অফিসের তথ‍্য মতে, এবছর ইলিশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৮ হাজার মেক্ট্রিটন। চরফ‍্যাসনে নিবন্ধিত মৎস্যজীবী রয়েছে মোট ৪৪ হাজার ৩শত ১১ জন।
উপজেলা সিনিয়র মৎস‍্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, প্রতিবছরের ন‍্যায় এবারও চরফ‍্যাসনের মেঘনা তেতুঁলিয়া নদীতে ১০ ইঞ্চি চেয়ে ছোট অর্থাৎ ২৫ সেন্টিমিটার সাইজের জাটকা আহরণ, পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় ও বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ। জটকা সংরক্ষণে আট মাস ব‍্যাপি অভিযান ও মোবাইল কোর্ট চলমান থাকবে।
এছাড়াও তিনি বলেন, অভিযান চলাকালীন নিবন্ধিত জেলেদের মাঝে ৪০ কেজি করে চাল বিতরন করা হবে। আসা করছেন এবারও ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবেন। সেই সাথে সরকারের আইন অমান‍্য না করে ইলিশ ধরার জন‍্য অনুরোধ করেন।

সুরভী ও অধরা
রেডিও মেঘনা,চরফ‍্যাসন।