শেষ হচ্ছে মেঘনা তেতুলিয়ার ২২ দিনের নিষেধাজ্ঞা, ইলিশ শিকারে প্রস্তুতি নিচ্ছেন চরফ্যাসনের মৎস্যজীবীরা

ইলিশের প্রধান প্রজনন মৌসুম রক্ষায় গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে ২৫ অক্টোবর। তবে নিষেধাজ্ঞার এই সময়ে কিছু মৎস্যজীবীরা আইন অমান্য করলেও সামরাজ ও খেজুর গাছিয়ার মৎস্যজীবীরা অবরোধে নদী বা সাগরে মাছ শিকারে না গিয়ে ট্রলার মেরামত ও পুরাতন জাল রিপু করতে ব্যস্ত সময় পার করছেন। দীর্ঘ ২২ দিনের অলস সময় শেষে নিষেধাজ্ঞার শেষ মুহূর্তে আনন্দিত বলে জানান খেজুর গাছিয়ার জেলে রহিম ও রুবেল।
এবছর ভরা মৌসুমে তেমন মাছ ধরা না পড়লেও নিষেধাজ্ঞার ঠিক আগ মূহুর্তে আশানুরুপ ইলিশ ধরা পড়েছে মৎস্যজীবিদের জালে। ইলিশ শিকারের সকল প্রস্তুতি সম্পন্ন করছেন বলে জানান সামরাজ এলাকার রাসেল মাঝি ও শাহাজাহান। তারা আরো বলেন, নিষেধাজ্ঞার পরে আশা করছেন নদীতে প্রচুর পরিমানে ইলিশ ধরা পড়বে।
চরফ্যাসন উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, আগামি ২৫ অক্টোবর রাত ১২টায় নিষেধাজ্ঞা শেষে জেলেরা নদী বা সাগরে চলে যাবেন ইলিশ শিকারে। সরকারের ব্যাপক প্রচার প্রচারণার ফলে উপজেলার মৎস্যজীবিরা ইলিশ শিকার থেকে বিরত ছিলো। আশা করা যাচ্ছে নিষেধাজ্ঞার পরে নদীতে প্রচুর পরিমানে ইলিশ ধরা পরবে এবং তারা লাভবান হবেন।
সুরভী ও মৌসুমী মনিষা।
রেডিও মেঘনা, চরফ্যাসন-ভোলা।