চরফ্যাসন উপজেলায় সরিষা ফুলের দোলে দুলছে কৃষকের সপ্ন। প্রতি বছরের তুলনায় এবছর অধিক ফলন হবে এই আশা কৃষকের। মাঠগুলো যেন হলুদ চাদরে মোড়ানো। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে গেছে প্রকৃতির রূপ।
শীতের সোনাঝরা রোদে ঝকমক করছে হলুদে-সবুজে মেশানো এক দিগন্ত বিস্তৃত সরিষা ক্ষেত। যেন প্রকৃতি সেজেছে হলুদবরণ সাজে। বাতাসে বইছে মৌ মৌ গন্ধ। সরিষা ক্ষেতে চোখ জুড়ানো হলুদ ফুল আকৃষ্ট করছে মৌমাছিদের। মৌমাছিরা ব্যস্ত মধু আহরণে। শীতে নয়নাভিরাম বাংলার চিরায়ত এ দৃশ্য দেখতে ও স্মার্টফোনে ছবি তুলতে প্রকৃতিপ্রেমীরা ভিড় করছে উপজেলার বিভিন্ন এলাকায়।
উপজেলার জাহানপুর এলাকা ঘুরে দেখা যায়, সরিষা ফুলের উপজেলায় হলুদের সমারোহ যেন দিগন্ত জুরে ফসলের মাঠে মহান সৃষ্টি কর্তার সুন্দর নিদর্শন-দেখলে চোখ ফেরানো যায়না। মাঠকে মাঠ জমিতে সরিষার ফুলে ফুলে ছেয়ে গেছে। দেখলে মনে হয় এ যেন এক অপরুপ সৃষ্টি চোখ জুড়ানো হলুদ ফুলের চরফ্যাসনের অপরুপ সৌন্দর্য।
এবছর ব্যাপকভাবে সরিষার আবাদ করেছেন এবং অধিক ফলনের স্বপ্ন বুনছেন। কৃষক মোঃ রুবেল হোসেন ও জাকির হোসেন আরো কৃষকরা বলছেন, প্রতিবছরের তুলনার এবছর আবহাওয়া অনুকূলে রয়েছে তাই আমরা এবছর অধিক ফলন ঘরে তুলতে পারবো এবং এবছর ফলনও ভালো আশা করছি, লাভও ভালো হবে।
উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা দিবাকর চন্দ্র দাস বলেন, তেলজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মাধ্যমে উপজেলায় এবছর পতিত জমিসহ প্রায় সব মাঠেই সরিষার আবাদ হয়েছে। এবছর চরফ্যাসনে প্রায় ৩শত একর জমিতে সরিষার আবাদ হচ্ছে। কৃষি প্রণোদনায় বহু ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ফলনশীল সরিষা বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

মৌসুমী মনীষা ও সুরভী
রেডিও মেঘনা-চরফ্যাসন।