সরকারের বিভিন্ন দফতরের সেবা নিয়ে নাগরিক সমাজের অভিযোগ জানানোর জন্য মন্ত্রীপরিষদ বিভাগ একটি বিশেষ ওয়েবভিত্তিক ব্যবস্থা চালু করে ২০১৫ সালে। অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা শীর্ষক সেই সেবার বর্তমান অবস্থা এবং এর প্রতিবন্ধকতা নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অভিযোগ নিস্পত্তি ব্যবস্থা পাইলটিং প্রকল্প: শিখন ও প্রতিবন্ধকতার উত্তরণের উপায় শীর্ষক সভাটি আয়োজন করে বেসরকারি সংস্থা কোস্ট ফাউন্ডেশনের জি আর এস প্রকল্প।
কোস্ট ফাউন্ডেশনের যুগ্ম পরিচালক মো: মুজিবুল হক মনিরের সঞ্চালনায় এবং ভোলা প্রশাসনের এনডিসি মো: আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট আব অর্নার হিসাবে উপস্থিত ছিলেন মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র সমন্বয়কারী মো: জিয়াউল করিম।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও জেলা অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা তামিম আল ইয়ামীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক মো: ইকবাল হোসেন, জেলা সমাজসেবার সহকারী পরিচালক কাজী গোলাম কবির, উপজেলা কৃষি অফিসার এ এফ এম শাহাবুদ্দিন, প্রোগ্রাম জেলা আইটি আফিসার মো: আরিফুর রহমান, অতিরিক্ত জেলা প্রাণি সম্পদ অফিসার দেবাশীষ কুমার কুন্ডু জেলা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম ভূইয়া “দৈনিক প্রথম আলো” জেলা প্রতিনিধি,মো: নেয়ামত উল্যাহ।
আরও উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, অভিযোগকারীগন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
অনুষ্ঠানে শুরুতে অভিযোগ নিস্পত্তি ব্যবস্থার উপর কোস্ট পরিচালিত একটি সামাজিক গবেষণার ফলাফল তুলে ধরেন কোস্ট ফাউন্ডেশনের প্রোগ্রাম হেড আবুল হাসান। অভিযোগ নিস্পত্তি ব্যবস্থা পাইলটিং প্রকল্প: শিখন ও প্রতিবন্ধকতার উত্তরণের উপায় আলোচনা শেষে উম্মুক্ত আলোচনায় উপস্থিত অভিযোগকারীগণ এই ওয়েবসাইট ব্যবহার করে অভিযোগ দায়েরের অভিজ্ঞতা তুলে ধরেন। প্রধান অতিথি মনোযোগ সহকারে আমলে নেন এবং দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য অভিযোগে অভিযুক্ত প্রতিষ্ঠানকে সমাধানের জন্য অনুরোধ করেন ।
সভায় প্রধান অতিথি মহোদয় অভিযোগকারীদের কথা শুনে, তিনি অনুষ্ঠান থেকেই কয়েকটা সমস্যার সমাধান দেন। এছাড়াও প্রধান অতিথি বলেন, এ বিষয়ে আজকের সুপারিশ গুলো আমি মন্ত্রণালয়ের সভায় তুলে ধরব আমি আশ্বাস দিয়ে বলতে চাই কোস্ট ফাউন্ডেশনের সহযোগিতায় আর কোন অভিযোগ ঝুলন্ত থাকবে না সরকার এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিবেন এমটাই বলেন তিনি।
মৌসুমী মনীষা ও অধরা ইসলাম
রেডিও মেঘনা-চরফ্যাসন ভোলা।