বাবা, আমাদের সকলের জীবনে একটা বটগাছ। বাবার শত রাগ, শাসন-অনুশাসনের মাঝে লুকিয়ে থাকে স্নেহময় ভালবাসা ও কোমলতা। বাবা মানে একটু শাসন আর অনেকটা ভালোবাসা। প্রতিটি মানুষের জীবনে বাবা ছাদ হয়ে থাকেন। আমাদের বাবাও আমাদের জন্য বটবৃক্ষের ছায়া।
বন্ধুরা ‘মা-বাবার স্বপ্ন’ অনুষ্ঠানের আজকের পর্বে আমরা গিয়েছি চরমাদ্রাজ এলাকায়। (৩৮) আবুল কাশেম এয়াজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকুরি করেন।
আবুল কাশেম জানান, তার বাবার অবদানের কথা। তারা ছিলেন তিন ভাই বোন। বাবা কৃষি কাজ করে অভাব-অনটনের মাঝে অনেক কষ্ট করে পড়াশুনা করিয়েছে সবাইকে। আবুল কাশেমের বাবার সেই কষ্ট আর চেষ্টা সার্থক হয়েছে বলে জানান। বর্তমানে তার ছোট সংসারে স্ত্রী, দুই সন্তান ও বাবাসহ বেশ সুখেই আছেন তিনি। নিজের বাবার মতই তিনিও চেষ্ট করছেন, সন্তারদের কে মানুষের মত মানুষ করতে।
আর একটাই আশা, জীবনের বাকিটা সময় বাবাকে সুখে রাখা। সেই বৃদ্ধি বাবার এখন আর কোন কাজই করতে হয়না। নাতি-নাতনিনদের নিয়ে বেশ সুখেই দিন কাটাচ্ছেন আবুল কাশেম এর বাবা।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘মা-বাাবর স্বপ্ন’। শুনুন প্রতি সোমবার বিকাল ৫:৪০ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ। উপস্থাপনায় ফাতেমা জাহান, প্রযোজনায় মৌসুমী মনীষা।