চরফ্যাসন উপজেলার বিভিন্ন জায়গায় শুরু হয়েছে বাদাম রোপন। অন্য ফসলের চেয়ে বাদাম চাষে কম খরচে বেশি লাভ পাওয়ায় এবং অল্প সময়ে ফসল উৎপাদন ভালো হওয়ায় দিন দিন এ বাদাম চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।
চরফ্যাসন উপজেলার মাদ্রাজ হামিদপুর ইউনিয়নসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এবার বাদামের ব্যাপক চাষ হয়েছে বেশির ভাগ কৃষকরাই তাদের জমি প্রস্তুতের কাজ শেষ করে বাদাম রোপনের কাজ করছেন। আবার অনেকের জমিতে বাদাম গাছ উঠেছে।
স্থানীয় কৃষক মো: শিমুল (২৭) বাদাম চাষের প্রতি আগ্রহের কথা জানিয়ে বলেন, বাদাম চাষে খরচ কম, লাভ বেশি। গত বছর ৩০ শতাংশ জমিতে ৫০-৬০হাজার টাকা বাদাম চাষ করেছিলেন। আর বাদাম ব্রিক্রি করেছি ৮০ হাজার টাকার। তাই বিগত বছর গুলোতে লাভ হওয়ায় এ বছর ২০ শতাংশ জমিতে ৫০ হাজার টাকা ব্যয় করে বাদাম চাষ করেছি। যার গন্ডা প্রতি খরচ ৩ হাজার টাকা। এখনি সময় বাদাম রোপন করার আবহাওয়া ভালো থাকলে এবারও লাভবান হবেন বলে আশা করছেন।
চরফ্যাসন উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা ঠাকুর কৃষ্ণ জানান, বাদাম চাষে খরচ কম লাভ বেশি হওয়ায় কৃষকরা বাদাম চাষে আগ্রহ বেশি। গত বছর বাদামের চাষ হয়েছিল প্রায় ৬ হাজার হেক্টর জমিতে। এখনো পুরোপুরি বাদাম রোপন শেষ হয়নি কিন্তু এখন পর্যন্ত ৪ হাজার ৫২৫ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে আরো বাড়ার সম্ভবনা রয়েছে।
প্রতিবেদনে অধরা ও সুরভী।
রেডিও মেঘনা,চরফ্যাসন।