জীবন ও জীবিকার টানে ঈদের আগে সাগরে নিষেধাজ্ঞার মধ্যে মাছ ধরতে গিয়ে ঝড়ের কবলে পড়ে নিহত ৫ জেলে পরিবারসহ নিখোঁজ থাকা আরও ২ পরিবারে কেটেছে নিরানন্দ ঈদ।
২৫ জুন রাতে চর নিজাম এলাকায় চর মাদ্রাজের জয়নাল কুট্রির মালিকানাধীন ১৩ মাঝিমাল্লা নিয়ে সাগরে মাছ ধরতে গিয়ে মধ্য রাতে ঝড়ের কবলে পড়লে পরদিন রাঙ্গা বালি উপকূল এলাকায় জাহাঙ্গীর,আব্দুর রব, জাকির, আনোয়ার ও জাকির মিস্ত্রী ও আব্দুল গনিকে ঐ এলাকার জেলেরা জীবিত উদ্ধার করে। এরপর ৭জেলে নিখোঁজ থাকলে ঈদের পরদিন শুক্রবার দুপুরে ৫ জেলের লাশ ভেসে উঠলে স্থানীয় জেলেদের সহযোগিতায় তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে।আরও ২জেলে এখনও নিখোঁজ রয়েছে। তারা হলেন আব্দুর রহিম মাঝি (৫৪) ও শিহাব (১৮)।
উদ্ধারকৃত নিহত জেলেরা হলেন- মোঃ হারুন দর্জি (৪৩), শরীফ হোসেন (২২), আবদুস সাত্তার(৩৮), নুরুল ইসলাম(৭৮) ও ফজলে করিম(৬৫)। এদের সবার বাড়ি চরফ্যাশন উপজেলার পূর্বমাদ্রাজ এলাকায়।
চরফ্যাশন কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. কেএম শাফিউল কিঞ্জল জানান, গত ২৫ জুন রাতে চর মাদ্রাজ এলাকার কুট্রি জয়নালের ফিশিং বোটের মোঃ জাহাঙ্গীর মাঝিসহ ১৩ জেলে নিয়ে চরফ্যাশন উপজেলার চর নিজাম সংলগ্ন তিনচর এলাকার ঝড়ের কবলে পড়ে মেঘনায় সাগর মোহনায় ফিশিং ট্রলার ডুবে যায়।
চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান জানান,সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা থাকলেও প্রশাসনকে ফাঁকি দিয়ে তারা মাছ ধরতে গিয়েছিল।
নিহত জেলে পরিবারগুলো এখনও সরকারিভাবে কোন আর্থিক সহায়তা পায়নি। তবে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা কোস্ট ফাউন্ডেশন আজ শনিবার বিকালে নিহত ৫ জেলে পরিবারের স্বজনদের হাতে ১০ হাজার টাকা করে ৫০ হাজার এবং নিখোঁজ ও আহত ৮জেলেকে ৫ হাজার টাকা করে ৪০ হাজার টাকা নগদ তুলে দেন ভোলা কোস্ট ফাউন্ডেশনের জেলা ব্যবস্থাপক রাশিদা বেগম।