বাংলাদেশে প্রায় সব রকমের ডালই চাষ করা হয়। এসবের মধ্যে মুগডাল অন্যতম। এটি দেশের বিভিন্ন অঞ্চল বরিশাল, পটুয়াখালী, বরগুনা, জেলায় বেশি আবাদ হয়।
পরিবারের সদস্যদের চাহিদা মেটানোর উদ্দেশ্যেই প্রতি বছরের ন্যায় এবারও বীজ তলায় মুগডাল চাষ করেছেন এওয়াজপুর ৪নং ওয়ার্ডের কৃষক মোঃ জামাল (২৮)। বিভিন্ন ধরনের ফসল চাষ করেন তিনি। এতে পরিবারের চাহিদা মিটিয়ে বিক্রিও করতে পারেন। এভাবে সংসারের খরচ বহন করেন। তিনি জানান, ২০ শতাংশ জমিতে একটি বীজতলা তৈরি করেছেন। যেখানে চারা উৎপাদন করে কৃষি জমিতে রোপনও করেন। এসময়ে তেমন কোনো ফসল চাষ করা হয় না। উঁচু জমি মুগডাল চাষের উপযোগী হওয়ায় খালি না রেখে দুই মাস আগে মুগডালের চাষ করি। প্রথমে গাছের পরিস্থিতি ভালোই ছিলো। এরপর বৃষ্টি হওয়াতে জমিতে পানি জমে যায়। জমে যাওয়া পানি নেমে গেলে প্রখর রোদে কিছু গাছ মরে যায়। তবে এখনো কিছু গাছ মোটামুটি ভালো রয়েছে। সামনের দিকে আবহাওয়া ভালো থাকলে গাছে আরও ফুল ও ভালো ফলন হলে কিছুটা লাভ হতে পারে বলে আশাবাদী জামাল।

রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘কৃষি ও কৃষক’ প্রচারিত হয় প্রতি বুধবার বিকেল ৫:৪০ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনায় তাসপিয়া
উপস্থাপনায় ফারিহা ইসলাম।