সময়ের সঙ্গে পরিবর্তন হচ্ছে আমাদের জীবনধারা। একসময়, বাবা মায়ের কাছে শিক্ষার প্রাথমিক পাঠ শেষে বিদ্যালয়ে পাঠানো হতো শিশুদের। এখন বাবার সঙ্গে মায়েরও ব্যস্ততা বেড়েছে। সব কিছু মিলিয়েই শিশুর শিক্ষা জীবন শুরু হয় প্রাক-প্রাথমিক থেকে। ধীরে ধীরে শিশুটি শিক্ষকগনের হাতেই গড়ে ওঠে।
আমরা গিয়েছিলাম চরফ্যাসন উপজেলার ১৬নং উত্তর মাদ্রাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। বিদ্যালয়টি ১৯৫৮ সালে স্থাপিত হয়। বর্তমানে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু রয়েছে । প্রতিষ্ঠানটিতে চলতি বছরে বার জন শিক্ষক পাঁচশত দশ জন শিক্ষার্থীদের পাঠদান দিচ্ছেন। অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীরাও স্বতঃস্ফূর্তভাবে প্রতিদিনের পাঠ গ্রহন করেন। বিদ্যালয়ে প্রতিদিনের উপস্থিতির সংখ্যা প্রায় ৮০-৯০% বলে জানান, ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাকসুদুর রহমান। তিনি আরো জানান, যখন শিক্ষার্থীদের এই উপস্থিতির সংখ্যা হ্রাস পায়, তখন শিক্ষকগন হোম ভিজিট ও অভিবাবকের সাথে ফোনে যোগাযোগের মাধ্যমে তাদের বিদ্যালয়ে ফিরিয়ে আনার চেষ্টা করেন। বিদ্যালয়ে পাশের হার ১০০%। প্রতিবছরই বিদ্যালয় থেকে শিক্ষার্থীরা বৃত্তি পরিক্ষায় অংশগ্রহন করে থাকেও বলে জানান।
এছাড়াও গ্রীষ্মকালীন সময়ে শিক্ষার্থীদের সুস্থ্য রাখতে প্রতিটি শ্রেণীকক্ষেই বৈদ্যুতিক পাখা ও বিশুদ্ধ পানির ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান, প্রধান শিক্ষক।
বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রচারিত হয়, রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “বিদ্যাপিঠ”। ৯৯.০ এফএম-এ প্রতি বুধবার সকাল ০৯:২৫ মিনিটে।
উপস্থাপনায়: ফারিহা ইসলাম। প্রযোজনায়: তাসপিয়া ।