ভোলার চরফ্যাসনে চৈত্রের প্রথম সপ্তাহেই টানা চারদিনের বৃষ্টির সাথে শিলাবৃষ্টিতে তরমুজের ব্যাপক ক্ষতি হয়েছে, এতে চরম ক্ষতিগ্রস্থ হয়ে দিশেহারা চরফ্যাসনের তরমুজ চাষিরা।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি বছর তরমুজ চাষে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২ হাজার ৫৫০ হেক্টর। কিন্তু আবাদ হয়েছে ১৫ হাজার ৮২৭ হেক্টরেরও বেশি জমিতে।
সরেজমিনে গিয়ে জানা গেছে, আবহাওয়া অনুকূলে থাকায় শুরুতেই আগাম জাতের তরমুজের ফলন ভাল হয়েছে। রমজানকে সামনে রেখে অধিক লাভের আশায় তরমুজ চাষীরা আশাবাদী ছিল এবারও ভাল ফলন হবে। কিন্তু আমবষ্যার কারণে চারদিনের টানা বৃষ্টি ও শিলা বৃদ্ধিতে তরমুজ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

আবুবক্করপুর এলাকার কৃষক ইদ্রিছ আলী এবং শাহে আলম বলেন, গতবছর তরমুজ চাষে ভালো লাভবান হওয়াতে এবছর প্রায় ৬ কানি জমিতে তরমুজ আবাদ করেছে। কিন্তু টানা কয়েক দিনের বৃষ্টি এবং শিলা বৃষ্টিতে ফলনে দাগ পড়া ও তরমুজ ক্ষেতে পানি জমে যাওয়াতে গাছের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে তারা।

এব্যাপরে চরফ্যাসন উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, বৈরি আবহাওয়ার কারণে গত কয়েক দিনের বৃষ্টিতে তরমুজের ব্যাপক ক্ষয় ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে তরমুজ ক্ষেতে পানি জমে গেলে পর্যাপ্ত পানি সেচ ব্যবস্থার মাধ্যমে বের করে দেওয়ার পরামর্শ দেন তিনি।

প্রতিবেদনে সুরভী ও তাসপিয়া
রেডিও মেঘনা, চরফ্যাসন।