আগামীকাল পবিত্র ঈদুল আযহা। ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে এদিন পশু কোরবানি করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। এসব পশুর মাংস কাটতে ছুরি, দা ও বটিসহ বিভিন্ন ধরনের ধাতব হাতিয়ার অতিগুরুত্বপূর্ণ। তাই হাতিয়ার তৈরিতে এখন শেষ সময়ে ব্যস্ত সময় পার করছেন ভোলার চরফ্যাসনের কর্মকাররা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কোরবানীর ঈদকে ঘিরে একমাস আগে থেকেই পশু কোরবানীর নতুন হাতিয়ার তৈরিসহ পুরাতন হাতিয়ারে শান দেওয়ায় ব্যস্ততা। আগামীকাল বৃহস্প্রতিবার (২৯ জুন) ঈদ হওয়ায় এখন বর্তমানে দম ফেলানোর সময় নেই তাদের।
স্থানীয় কর্মকার জানান, বংশ পরমপরায় কামারের কাজই তাদের একমাত্র পেশা। সারাবছর দা,বটি,ছুরি তৈরী করলেও কোরবানির ঈদ আসলেই বাড়ে তাদের বাড়তি কাজের চাপ। তাই শেষ মূহূর্তে ক্রেতাদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় হাতিয়ারটি তৈরীতে তাদের র্নিঘুম কাটে রাত।
তারা আরো বলেন, প্রতি পিস বটি আকারভেদে সাড়ে তিনশত থেকে সাড়ে সাতশত টাকা ,দা প্রতি পিস আড়াইশত থেকে পাঁচশত টাকা। এছাড়া ছুরি ও অন্যান্য জিনিস আকার ও মান অনুযায়ী বিভিন্ন দামে বিক্রি করা হচ্ছে। ঈদ এলেই দৈনিক বিক্রি হয় ৭ থেকে ১০ হাজার টাকা। এখনও কাজের চাপ রয়েছে। অনেকের রেখে যাওয়া বিভিন্ন দা, ছুরি ও বটিসহ বিভিন্ন ধাতব হাতিয়ার কাজ করে আজকের মধ্যেই বুঝিয়ে দিতে হবে। তাই এখন ব্যাপক ব্যস্ত সময় কাটছে।
সুরভী ও অধরা ইসলাম
রেডিও মেঘনা,চরফ্যাসন।