উদ্যোক্তা হয়ে জীবনে সফলতা আনতে হলে জ্ঞান ও দক্ষতা থাকার পাশাপাশি অনেক পরিশ্রম করতে হবে। যে ব্যবসায়িই করেন না কেন সে ব্যবসা সম্পর্কে খুঁটিনাটি থেকে শুরু করে গুরুত্বপূর্ণ বিষয়ে সবই আপনাকে জানতে হবে। প্রতিদিনই আয়-বৃদ্ধিমূলক কাজের প্রতি বাড়ছে নারীদের আগ্রহ। এমনই একজন নারী ঘরের কোনে বসে না থাকা রিজিয়া (৩৫) বেগম।
সংসারের কাজের পাশাপাশি হাঁস-মুরগি বা গরু-ছাগল পালন করে না এমন নারী খুঁজে পাওয়া মুসকিল। কিন্তু গৃহপালিত পশু পালন করে সফল হওয়াটা তেমনই সহজ। জিন্নাগড় ৬ নং ওয়ার্ডের রিজিয়া (৩৫) বেগম জানান, সংসারের পাশাপাশি হাঁস-মুরগী ও গরু সবই পালন করেন। শুরু থেকে তার সংসারে ছিল নানা রকম অভাব-অনটন। তাই সংসারের ভালোর আশাায় আর পাঁচ জনের মতোই হাঁস-মুরগি পালন করেন এবং পরে গরুও পালন শুরু করেন।
তিনি আনন্দের সাথে জানান, এই শীতের মধ্যে ১২ হাজার টাকার শুধু হাঁস বিক্রয় করেছেন। ছেলে-মেয়ে পড়াশোনা করিয়ে বিয়ে দিয়েছে। স্বামী জেলে কাজ করেন। দুজনের আয় দিয়ে ছেলে-মেয়ে নিয়ে খুব ভালো আছেন তারা। বর্তমানে তার ৩টি গরু রয়েছে এবং পাশাপাশি হাঁস এবং মুরগীও রয়েছে। নারী হিসেবে ঘরে বসে না থাকে সংসারে উন্নতির জন্য এ কাজ বেচে নিয়েছেন তিনি।
নারীদের সংগ্রামী জীবন এবং উদ্যোগী হওয়ার গল্প নিয়ে প্রচারিত হয়, রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “সফল নারী”। শুনুন প্রতি বৃহস্পতিবার সকাল ৯:২৫ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ।
উপস্থাপনায়: ফাতেমা জাহান।
প্রযোজনায়: তাসপিয়া