দেশে মৎস্য সম্পদের সুরক্ষা ও মাছের বংশ বিস্তারে সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলছে। ২০ মে ২০২১-এ শুরু হয়ে আগামী ২৩ জুলাই পর্যন্ত চলবে। নিষেধাজ্ঞার এসময় নতুন সুলিজের জেলে মনির (২৮) জানান, আজ ১৪ বছর যাবৎ জেলে কাজ করছি অন্য কোন কাজ তেমন জানা নেই। একদিকে সাগরে নিষেধাজ্ঞা অন্যদিকে করোনার জন্য কিছুদিন পরপর লকডাউন সব মিলিয়ে আমাদের বর্তমান পরিস্থিতি অনেক খারাপ। ঋণের বোঝায় চলছে সংসার। একই এলাকার নাগর মাঝি (২৮ বছর) জানান, আমি জেলে কাজের পাশাপাশি টুকটাক অন্য কাজও করি। কিন্তু করোনা প্রতিরোধে দেয়া লকডাউনে মাঝে মাঝে হয়ে যাই ঘরবন্ধি। নাগর মাঝি বলেন জেলেদের জন্য বরাদ্দকৃত চাল পেয়েছেন তাতে এই অভাবের সময় অনেক উপকার হয়েছে তার। অভাবের সংসারে ছেলে সন্তান নিয়ে খেয়ে কোনরকম জীবন যাপন করে বেঁচে আছি।
এদিকে চরফ্যাসন উপজেলার সিনিয়ার মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, সাগরে ৬৫ দিনের জন্য অবরোধ চলছে। আর এবার ত্রাণ সহযোগিতা এসেছে ১৯ হাজার ৩৩ জনের জন্য। আমরা সামাজিক দুরুত্ব মেনে এই চাল বিতরন করছি। মাছের প্রজনন বৃদ্ধি নিশ্চত করার জন্য দেশের সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠ প্রজনন, উৎপাদন, সমিুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণে সবাই সচেতন আছে এটাই আশা করছি।
জেলে জীবন ও প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘জেলে জীবন’। শুনুন প্রতি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় শুধু মাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএমএ।