ঘরে বসে কোনরকমের ভারী যন্ত্রপাতির সাহায্য ছাড়াই হাতের সাহায্যে কোনো আসবাবপত্র বা সামগ্রী উৎপাদন করাকে কুটির শিল্প বলা হয়। অর্থাৎ, কোনো ব্যাক্তি যদি ঘরে বসে ছোটখাটো কোনো যন্ত্রপাতি অথবা হাতের সাহায্যে কোনো আসবাবপত্র বা সামগ্রী তৈরি করে। ওই শিল্পকে কুটির শিল্প বলা হয়। মাদ্রাজ ইউনিয়নের নুরজাহান বেগম (৪৫) জানান, প্রায় ২০ বছর ধরে নিজেরাই বাঁশের শলা বনিয়ে, সেই শলা দিয়ে মোরা তৈরি করেন। মোরা তৈরি করার জন্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বাঁশ, রগ, প্লাস্টিক ইত্যাদি কিনে নেন। নুরজাহান বেগম আরও জানান, দৈনিক চার থেকে পাঁচটি মোরা তৈরি করতে পারেন। সেই মোরা বাজারে বিক্রি করার পর অল্প কিছু টাকা তার হাতে থাকে। সেই টাকা তার সংসারে ব্যয় করেন।
নুরজাহান বেগমের স্বামী আঞ্চল হক (৬৮) জানান, তার একার রোজগারে সংসার চালাতে হিমসিম খেয়ে যান। এজন্যই তার স্ত্রি’কে হাতের কাজ করতে উৎসাহ দেন। আঞ্চল হক মাছের ব্যবসা করেন। পাশাপাশি তার স্ত্রি’কে সাহায্য করতে, বাশেঁর শলা বনানো, তৈরিকৃত মোরা বাজারে বিক্রি কারা এবং পণ্য সামগ্রি বাজার থেকে এনে দেন।
সংগ্রামি নারীদের জীবনের গল্প নিয়ে শুনুন রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “সফল নারী”। প্রচারিত হয় সকাল ৯:২৫ মিনিটে। অনুষ্ঠানটির উপস্থাপনায় ফাতেমা জাহান, সম্পাদনায় জেসমিন।