প্রচন্ড গরমে ডয়রিয়াসহ অন্যান্য রোগ জীবাণু ছড়াচ্ছে অতি সহজে। রসুলপূর ১নং ওয়ার্ডের বাসিন্দা আনোয়ারা বেগম (৪০)। গরমের শুরু থেকেই কিছুদিন পরপর ডায়রিয়ায় আক্রান্ত হয়। এজন্য প্রায়ই শরীরিক দূর্বলতা, মাথা ঝিমঝিম করা ইত্যাদি সমস্যা দেখা দেয়। শুধু আনোয়ারা বেগমই নয় তায় মেয়ে ও নাতনিও এই রোগে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে কারো এই সংক্রমণ হলে তারা প্রথমে স্থানীয় কমিউনিটি ক্লিনিকে থেকে তারপর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে স্বাস্থ্য সেবা গ্রহণ করেন।
এ বিষয়ে চরফ্যাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার মাহবুব কবির জানান, এখন অতিরিক্ত গরমের কারণে বেশ কয়েকদিন ধরে ডায়রিয়ার সংক্রমণ অনেক বেড়ে চলছে। আক্রান্ত হচ্ছেন ছোট-বড় সকলেই। এসময় যে কোনো খাবার অল্প সময়ে পচেঁ যায় আর এসব খাবার গ্রহনের ফলে পেটে সমস্যা হতে পারে। তাই পঁচা বা বাসি খাবার গ্রহণ করা থেকে বিরত থাকতে এবং আক্রন্ত রোগীকে প্রাথমিক অবস্থায় কিছুক্ষণ পরপর খাবার স্যালাইন খাওয়ানোর পরামর্শ দেন এই স্বাস্থ্য কর্মকর্তা।

স্বাস্থ্য বিষয়ক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘স্বাস্থ্যই সুখ’ শুনুন প্রতি রবিবার সকাল ০৯:২৫ মিনিটে। উপস্থাপনায়: তাসপিয়া, প্রযোজনায়: মৌসুমী মনিষা।