বয়ঃসন্ধি একটি সুনির্দিষ্ট প্রক্রিয়া যার মাধ্যমে একটি শিশুর শরীর একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে রূপান্তরিত হয়। কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালে শরীর ও মনে নানা ধরনের পরিবর্তন ঘটে। এ সময় চিন্তা-চেতনার সঙ্গে সঙ্গে শারীরিক ও মানসিকভাবে বেড়ে উঠতে থাকে তারা। সেই সাথে নিজের জীবন পছন্দ-অপছন্দ, দৃষ্টিভঙ্গি গড়ে ওঠার পাশাপাশি কিশোর কিশোরীরা স্বাধীনভাবে কিছু ভাবতে শুরু করে সিদ্ধান্ত নিতে শুরু করে। বয়ঃসন্ধিকালে ছেলে মেয়েদের প্রজনন ক্ষমতা বিকাশ হয়। তাই অবশ্যই এসময় কীভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হয় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হয়, এটি যেমন স্কুলের দায়িত্ব, সেই রকম বাবা-মায়েরও দায়িত্ব।
বয়ঃসন্ধিকালীন সবার আগে কিশোরীদের শেখাতে হবে কীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হয়। কারণ হাইজিন মেইনটেইন না করলে মারাত্মক সংক্রমণ দেখা দেয় শরীরে। এছাড়া মাসিক চক্র ব্যবস্থাপনা সময় খুবই জরুরি বিষয়। কারণ মাসিকের সময় ন্যাপকিন প্যাড বা কাপড় ব্যবহার করে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। কাপড় ব্যবহার করলে অবশ্য ভালোমতো পরিষ্কার করে শুকনা কাপড় ব্যবহার করতে হবে। যদি ঠিকমতো এই ব্যবস্থাপনাগুলো না করা হয়, তা হলে বিভিন্ন ধরনের সংক্রমণ হতে পারে। এ সংক্রমণের ফলে মেয়েদের জরায়ু, ফেলোপিয়ান টিউব ব্লকসহ নানাবিধ জটিলতা তৈরি করে প্রজনন ক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে। বয়সন্ধিকালীন সময়ে শারীরিক যত্ন নেওয়ার সাথে বেশি বেশি পুষ্টি সমৃদ্ধ খাবার এবং ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে।
বয়সঃন্ধিকালীন সময়ে শারীরিক যত্ন নিয়ে রেডিও মেঘনার তথ্য ভিত্তিক সাপ্তাহিক অনুষ্ঠান “আমরা কিশোর কিশোরী” শুনুন প্রতি সোমবার সকাল ৯:২৫ মিনিটে। শুধু মাত্র ৯৯.০ এফএম এ।

উপস্থাপনা ও সম্পাদনায় সুরভী।