‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় ভোলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উপলক্ষ্যে উদ্বোধনী, আলোচনা সভা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠীত হয়েছে। মৎস্য খাতে গুরুত্বপ‚র্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ মৎস্য সপ্তাহ ২০২৩ “জেলা মৎস্য পুরষ্কার” পেলেন রেডিও মেঘনা।
মঙ্গলবার (২৫ জুলাই) সকাল ১০.৩০ মিনিটে জেলা প্রশাসন ও মৎস্য কার্যালয়ের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মৎস্য খাতে উলে­খযোগ্য অবদানের জন্য জেলার ৩ প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান করা হয়।
উক্ত আয়োজনের হলরুমে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ। এসময় ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামান এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তৌহিদুল ইসলাম, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ ইউনুছ প্রম‚খ, সরকারি বেসরকারি কর্মকর্তা কর্মচারী, ক্ষুদ্র মৎস্যজীবী, মৎস্যচাষি সংবাদিক ও গন্যমান্য ব্যক্তিবর্গ।
আলোচনায় বক্তারা বলেন, সোনার বাংলা গড়তে মৎস্য সম্পদের কোন বিকল্প নেই। তাই মৎস্য সম্পদকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকলকে নিজ নিজ যায়গা থেকে কাজ করতে হবে। মেঘনা এবং তেতুলিয়া নদীতে যত অবৈধ জাল ছিলো তা মৎস্য বিভাগ, কোষ্ট গার্ডসহ অনান্য সহযোগী সংস্থার সম্মেলিত প্রচেষ্টায় মুক্ত করতে সক্ষম হয়েছে এবং এ বছর পাংঙ্গাসের যে পোনা রয়েছে তা একটি সম্পদ ভোলা জেলার জন্য। পাংঙ্গাসের পোনা ধরা বন্ধ করতে পারায়, পাংঙ্গাসের বিপ্লব ঘটবে বলে আশা করছেন তারা।
আলোচনা শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।