শৈশব পেরিয়ে কৈশোর বা বয়ঃসন্ধিকালে যাদের অবস্থান, তাদের রোগ প্রতিরোধ সুরক্ষা নিশ্চিত করার জন্য কিছু টিকাদানের পরামর্শ দেওয়া হয়। ১৫ থেকে ৪৯ বছরের নারীর গর্ভধারণের আগেই পাঁচটি টিটি ডোজ নেওয়া জরুরি। নিজের সুরক্ষার জন্য ১৫ বছর বয়সে টিটি টিকার প্রথম ডোজ নিয়েছে চরফ্যাসনের শশীভূষন এলাকার একজন কিশোরী মোসা: তানিয়া। তার বিদ্যালয়ের সহপাঠিরও এ টিকা দিয়েছে বলে তানিয়া জানায়। ভবিষ্যতে মেয়ের শারীরিক সুস্থ্যতার জন্য এ টিকা দিতে বলেছিলেন তার মা খাদিজা (৩৫)।
১৫ বছর বয়স হলে একজন কিশোরীকে টিটি টিকা নিতে হয়। যদি কেউ কিশোরী বয়সে এই টিকা না দেয়, তাহলে গর্ভধারনের পর তাকে টিকাগুলো নিতে হবে। এই টিকা না দেওয়ার ফলে, কিশোরী যখন মা হবে তখন মা ও শিশু দু‘জনেরই ধনুষ্টঙ্কার হওয়ার আশংকা থাকে। সুতরাং প্রতিটি কিশোরীরই এই টিকা নেওয়া প্রয়োজন বলে জানান আব্দুল গনি জমাদার বাড়ি কমিউনিটি ক্লিনিকের সেবা দান কর্মী মোহাম্মদ হোসেন বাচ্চু।
বয়ঃসন্ধিকালের বিভিন্ন সমস্যার কথা নিয়ে রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান আমরা কিশোর কিশোরী। অনুষ্ঠানটি প্রচারিত হয় ১৩ সেপ্টেম্বর সোমবার সকাল ৯:২৫ মিনিটে। অনুষ্ঠানটি উপস্থাপনায় ফারিহা ইসলাম এবং সম্পাদনায় ছিলেন জেসমিস।