কিশোর-কিশোরীদের বাল্যবিবাহ রোধে পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আমরা গিয়েছিলাম আলীগাঁও আবদুল গফুর মাধ্যমিক বিদ্যালয়ে। বাল্যবিয়ে ইভটিজিং ইত্যাদি চলমান সামাজিক সমস্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির জন্য সকল অভিভাবক ও শিক্ষার্থীদের একত্রিত করে সমাবেশ করা হয় ঐ বিদ্যালয়ে।
শ্রেণিকক্ষের পাঠদানের পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধ সম্পর্কে আলোচনার মাধ্যমে আমরা জানতে পেরেছি এমনটা বলেন নবম শ্রেণি তিশা(১৪)। তিশা আরো বলেন, ‘একজন কিশোরীকে অল্প বয়সে বিয়ে দিলে নারীর প্রতি সহিংসতা, মাতৃমৃত্যুও ঝুঁকি, শিশুর মৃত্যুঝুঁকি থাকে বলে আমরা বাল্যবিবাহ রোধে প্রতিরোধ গড়ে তুলবো এবং আমরা নিজেরাও বাল্যবিবাহ করবো না।’
আলীগাঁও আবদুল গফুর মাধ্যমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক কবির হোসেন জানান, বাল্যবিবাহের কারণে নারীর প্রতি সহিংসতা, মাতৃমৃত্যুর ঝুঁকি, অপরিণত গর্ভধারণ, প্রসবকালীন শিশুর মৃত্যুঝুঁকি, প্রজনন স্বাস্থ্য সমস্যা, নারীশিক্ষার হার হ্রাস, স্কুল থেকে ঝরে পড়ার হার বৃদ্ধি পায়। তাই বাল্যবিবাহের প্রতি মা বাবাকে বেশি সচেতন থাকতে হবে। বিদ্যালয়ে প্রতিনিয়ত ছাত্র-ছাত্রীদের বাল্যবিবাহসহ বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে আলোচনা করা হয়।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান কিশোর-কিশোরী। অনুষ্ঠানটি প্রচারিত হয় সোমবার সকাল ০৯:২৫ মিনিটে।
উপস্থাপনায় ও সাক্ষাৎকারে ফাতেমা জাহান এবং প্রযোজনায় মৌসুমী মনীষা।