মা-বাবার অনেক স্বপ্ন থাকে সন্তানকে ঘিরে। সন্তানেরকে পড়াশোনা করিয়ে মা-বাবার দেখা স্বপ্ন, লক্ষ্যে পৌছানোর জন্য অক্লান্ত পরিচ্ছম করে থাকেন।
কুলছুমবাগ ১ নং ওয়ার্ড যেতেই একজন মাকে ভেসাল খেয়া(ব্যাগ)জাল নিয়ে কাজ করতে দেখা যায়। পয়ত্রিশ বছর বয়সি মা নাজমা বেগম জানান, ভেসাল খেয়া (ব্যাগ)জালে মাছ ধরেই দিনে ১০০-৫০০ টাকার মাছ বিক্রি করেন। জানা যায়, কৃষি কাজ করে স্বামীর একার আয়ে সংসার না চলায় সন্তানদের লেখাপড়াসহ সংসারে খরচ অনেকাংশই বহন করেন এ আয় থেকে। শুধুমাত্র বর্ষা মৌসুমে (ব্যাগ)জালে মাছ ধরে এই বাড়তি আয় হয় বলে জানান। তিন মেয়ে ও এক ছেলেকে নিয়ে নাজমা বেগমের পরিবার। বুকে হাজারো অভিমান নিয়ে সংসারের টানা-পোড়নের কারণে দুই মেয়েকে পড়াশোনা না করিয়ে বিয়ে দিয়েছিন তিনি। বাকি ছোট ছেলে ও মেয়েকে ঘিরে রয়েছে হাজারো স্বপ্ন।
শুধু নাজমা বেগম নয় আমাদের সমাজে এমন হাজারো নাজমা বেগম রয়েছে যাদের সন্তানকে ঘিরে বুনছেন স্বপ্ন। তাদের আশা একদিন স্বপ্ন সত্যি হয়ে ধরা দেবে।
রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘মা-বাাবর স্বপ্ন’। শুনুন প্রতি সোমবার বিকাল ৫:৪০ মিনিটে। শুধুমাত্র ৯৯.০ এফএম এ। উপস্থাপনায় ফাতেমা জাহান, প্রযোজনায় মৌসুমী মনীষা।