অনাগত সন্তানের ভালোমন্দ ভাবনা পরিবারের সবার। যার র্গভে আছে অনাগত সন্তান, তার যত্নের কথা ভুলে গেলে চলবে না। মায়ের মাধ্যমেই নিতে হবে অনাগত সন্তানের সঠিক যত্ন।
অনাগত সন্তানের যত্ন সর্ম্পকে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার  ডাক্তার মাহাবুব কবির বলেন, এই সময়টি মায়েদের জন্য অত্যন্ত গুরুর্ত্বপূণ সময়। এসময় যদি মা ফলিক  এসিড, ক্যালসিয়াম, ভিটামিন ও ডিম, দুধ খেতে পারেন তাহলে শিশুর ব্রেন ঠিকভাবে তৈরি হবে।  সন্তানও পরিপূর্ণ  পুষ্টি নিয়ে পৃথিবীর আলো দেখবে। তবে আরো গুরুর্ত্বপূণ সময় হলো ডেলিভারির সময়টা।  অনেকেই ডেলিভারির সময় নরমাল নাকি সিজার করবে এটা ভাবতে ভাবতে অনেকটা সময় নষ্ট করে। এতে শিশুর মারাত্মক ক্ষতি হয়। তাই সন্তানসম্ভবা মাকে ডাক্তার দেখিয়ে আগেই ঠিক করে রাখবেন সিজার নাকি নরমাল ডেলিভারি করাবেন। এছাড়া হাসপাতাল থেকে কারো বাড়ি বেশি দূরে হলে ডেলিভারির কিছুদিন আগে হাসপাতালের কাছাকাছি থাকতে হবে। অর্থাৎ গর্ভাবস্থায় মায়ের যেমন যত্ন নিবেন, তার উপরই নির্ভর করবে শিশুটির পৃথিবীতে আগমন।
স্বাস্থ্য বিষয়ক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান ‘স্বাস্থ্যকথা’ শুনুন সপ্তাহের প্রতি রবিবার শুধুমাত্র রেডিও মেঘনা ৯৯.০ এফএম।
উপস্থাপনায়: তাসপিয়া
প্রযোজনায়: উম্মে নিশি