নিজেকে এগিয়ে নিয়ে যেতে সংসারের কাজের পাশাপাশি বিভিন্ন কাজে নিয়োজিত হচ্ছেন গ্রামের নারীরা। ঘরের কাজের পাশাপাশি বাড়তি আয়ের জন্য কাজ করেন অনেক নারীরা।
এমনই একজন হলো হাজারিগঞ্জ ৩নং ওয়ার্ড মোসাম্মদ লিমা (২১)। তিনি জানান, প্রথমে সংসার এবং সন্তান সামলানো ছাড়া কোন কাজই করা হতো না। আর অবসর সময় কাঁটাতে রেডিও শুনতেন। রেডিও মেঘনা “সফল নারী” অনুষ্ঠান শুনতেন তিনি। সেই অনুষ্ঠানে শুনতেন নারীদের সংগ্রাম জীবনের সফলতার গল্প। এই সব গল্প শুনেই তিনি উপলব্দি করেন, সংসার-সামলানোর পাশাপাশি নারীদের বাড়তি আয়ের গুরুত্বটা বুঝতে পারেন।
তাই মোসাম্মদ লিমা বেগম মনে করেন, স্বামীর পাশাপাশি তারও বাড়তি আয় করা উচিত। যেই ভাবা সেই কাজ, শুরু করেন নকশি কাঁথা সেলাই। কারন তিনি এই কাজটাই খুব ভালো করতে পারেন। ছোট বেলা থেকে নানা রকমের ফুর আকাঁ আর সেই ফুলকে সুতা দিয়ে ফুটিয়ে তুলাার কাজে তিনি বেশ পটু ছিলেন।
গত দের বছরে একটা, দুইটা করে বড় কাঁথা প্রায় ১১টা, ছোট কাঁথা ২৫-৩০টা সেলাই করেছেন। প্রতিটি বড় কাঁথা ৬ হাজার আর ছোট কাঁথা ৬০০-৭০০ টাকায় দরে বিক্রি করে থাকেন। লাভের টাকা দিতে সংসারের প্রয়োজনীয় ও নান্দনিক জিনিস-প্রত্র কিনে থাকেন।
সফলতার গল্প নিয়ে শুনুন সাপ্তাহিক অনুষ্ঠান “সফল নারী”।
উপস্থাপনায়: অধরা ইসলাম, প্রযোজনায়: উম্মে নিশি