রমজানের এসময় অনেকেই পেট ফাঁপা, গ্যাসের সমস্যা অথবা হজম জনিত সমস্যায় ভুগে থাকেন। এর সবগুলোর পেছনেই রয়েছে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। তাই নিজেকে সুস্থ রাখতে এসময়ে খাদ্য তালিকার দিকে বিশেষ নজর রাখা জরুরি।
আমিনাবাদ এলাকার কিশোরী সামিয়াসহ (১৭) তার পরিবারের সবাই, রমজানের এসময় ইফতার ও সেহেরিতে বিভিন্ন ধরনের তৈল-মসলা ও ভাজা-পোড়া খাবার গ্রহণ করেন। এতে মাঝে মাঝে পেটে ব্যথ্যা, পেট ফাঁপা ও বুক জ্বালাপোড়ার মত সমস্যা দেখা দেয় সবার মধ্যেই। এজন্য তারা গ্যাস্ট্রিকের ঔষধ খেয়ে থাকেন প্রায়ই। তাতেও কোন লাভ হয়না। আবার পরিমাণ মত পানি পান না করার কারণেও হজমে সমস্যা দেখা দেয়। কেউ কেউ আবার সারাদিন রোজার রাখার ফলে তৃষ্ণা মিটানোর জন্য ফ্রিজে রাখা অতিরিক্ত ঠান্ডা পানি পান করেন। ফলে গলা ব্যাথা দেখা দেয়। নিজেদের অসতর্কতার কারণে রমজানের এসময় রোজা রাখতে গিয়ে অনেক অসুস্থাতায় থাকেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: মাহবুব কবির জানান, ইফতারে বেশি তাড়া-হুড়া করে অতিরিক্ত খাবার গ্রহণ করা থেকে নিজেকে বিরত রাখতে হবে। সারাদিন অনাহার থাকার ফলে শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে তাই ইফতার থেকে সেহেরি পর্যন্ত শরবত বা পর্যাপ্ত পানি পান করতে হবে। সু-স্বাস্থ্যের জন্য এসময় ভাজা-পোড়া খাবার কম ও ফলমূল বেশি খেতে হবে।

স্বাস্থ্য বিষয়ক রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “স্বাস্থ্য কথা”। শুনতে কান পাতুন সপ্তাহের প্রতি রবিবার বিকেল ৫:৪০ মিনিটে। শুধুমাত্র ৯৯.০ এফএম এ।
উপস্থপনায়: অধরা ইসলাম।
প্রযোজনায়: তাসপিয়া।