শৈশব বা কৈশোরে গ্রামবাংলার ছেলেরা মার্বেল দিয়ে নানারকম খেলাই ছিলো একসময়ের জনপ্রিয় খেলা । তবে কালের বিবর্তনে হারিয়ে গেছে গ্রামীণ শিশু কিশোরদের মার্বেল খেলা। মার্বেলের স্থান দখল করেছে মোবাইল ফোন, কম্পিউটারের নানা গেমস। অথচ বছর বিশেক আগেও দেখা গেছে এই চিত্র।
হারিয়ে যাওয়া গ্রামীণ খেলা খেলতে দেখা যায় চরফ্যাসনের চর ফকিরা এলাকার নদীর পাড়ে বসবাসরত কিশোর বয়সের কিছু ছেলেকে। তাদের সাথে কথা বলে জানা যায়, মার্বেল খেলা অনেক আগে খেলতে দেখেছে বড় ভাইদের কিন্তু এখন আর তেমন খেলা হয় না। অনেক দিন পর সবার সাথে মার্বেল খেলছে তারা।
কেউ বলছে, একসময় এই খেলাই ছিলো সবচেয়ে জনপ্রিয়। তবে বর্তমানে মোবাইলেই বিভিন্ন ধরণের খেলা খেলে থাকেন তারা। ফলে মার্বেল খেলা প্রায় হারিয়ে গেছে বলে জানান এসব কিশোরা।
এদিকে চর ফকিরা এলাকার স্থানীয়রা বলছেন, গ্রামবাংলার বেশকিছু খেলার মধ্যে একটি অন্যতম গ্রামীণ আকর্ষণীয় খেলা হচ্ছে মার্বেল খেলা। শুধু মার্বেল খেলাই নয় হাডুডু, লুকোচুরিসহ বেশ কিছু খেলা এখন আর কেউ খেলেনা। লেখাপড়ার পাশপাশি সময় পেলেই মোবাইল ফোনে ব্যস্ত হয়ে পড়ে এতে গ্রামীন চিত্র হারিয়ে যাচ্ছে বলে তিনি মনে করেন।
তথ্য প্রযুক্তি বিকাশের যুগে ডিজিটালাইজেশনের ছোঁয়া লেগেছে গ্রামেও। মানুষের আর্থিক উন্নতি হচ্ছে, ঝোঁক বাড়ছে পড়াশোনা আর আয়বর্ধক কাজে। টিকটক, ইউটিউব , ফ্রি ফায়ার, পাবজিসহ বিভিন্ন ভিডিও গেমসে আটকে যাচ্ছে শৈশব।

সুরভী ও অধরা
রেডিও মেঘনা, চরফ্যাসন।