প্রাক-প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক বিদ্যালয়ে নতুন বছর মানে নতুন বই। আর এই নতুনত্বের ছোঁয়া যেনো শিক্ষক থেকে শুরু করে প্রতিটি শিক্ষার্থীর মনেও এক নতুন আনন্দের দোল বয়ে আনে। ৪৩ নং দক্ষিন মাদ্রাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ বছর সম্পূর্ন বই না পেয়েও বই উৎসব পালনে থেমে থাকেননি শিক্ষকগন। বছরের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে তিনটি করে বই তুলে দিয়ে বই উৎসব পালন করেন। শিক্ষার্থীরা প্রত্যেকেই নতুন বই পেয়ে আনন্দিত।
প্রতিদিন যথাসময়ে বিদ্যালয়ে উপস্থিত হয় এবং প্রতিদিনের হোম ওয়ার্ক আগ্রহের সাথে সম্পূর্ন করে। এছাড়াও শিক্ষকগন প্রতিদিন তাদের পাঠদান সম্পূর্ন করেন। নিয়ম অনুযায়ী এই পাঠদান সারা বছর চলমান থাকবে। ২০২৩ শিক্ষা বর্ষে বিদ্যালয়টিতে প্রাক-প্রথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ২১১ জন শিক্ষার্থী রয়েছে। তবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। ২০২২ সালের তথ্য মতে, ঝড়ে-পড়া শিক্ষার্থীর সংখ্যা ০% এবং পাশের হার শতভাগ। মাত্র পাঁচজন শিক্ষক দ্বারা বিদ্যালয়টি দুই শিফটে পরিচালিত করা হয় বলে জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফরিদ উদ্দিন আহমেদ স্যার।
বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রচারিত হয়, রেডিও মেঘনার সাপ্তাহিক অনুষ্ঠান “বিদ্যাপিঠ”। শুনুন ৯৯.০ এফএম এ সপ্তাহের প্রতি বুধবার সকাল ০৯: ২৫ মিনিটে।
উপস্থাপনায় ফারিহা ইসলাম।
প্রযোজনায় তাসপিয়া।