চরফ্যাসনের শীতের আগাম সবজি চাষের ধুম পড়ছে। শীত আসার এখনো দুমাস বাকি থাকলেও কৃষকরা এখন থেকেই প্রস্তুতি নিচ্ছেন এবছর কি কি চাষাবাদ করবেন।
চরফ্যাসন উপজেলার বিভিন্ন জায়গা ঘুরে দেখা গেছে, সম্প্রতিক সময়ে চাষীরা সবজি চাষ করে ব্যাপক লাভবান হওয়ায় তারা শীত আসার আগেই শীতকালীন সবজি চাষের প্রস্তুতি নিচ্ছেন। বেশির ভাগ চাষীরা এখন খামারগুলোতে চারা বপণ ও পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন। এই সব সবজি চাষের মধ্যে দেখা যায় বেগুন, ঢেরস, টমেটো, বরবটি, শিম, লাউ, মিষ্টি কমোড়, বাঁধাকপি সহ নানা রকম শাকসবজি।

এসময় উপজেলার চর ফকিরার ৭নং ওয়ার্ডের কৃষক ইদ্রিস হাওলাদার বলেন, প্রথমে খুব অল্প জমিতে মৌসুশী সবজি চাষ শুরু করে। এ বছর ১ লক্ষ ত্রিশ হাজার টাকা ব্যয় করে ১ শ ২০ শতাংশ জমিতে খামার তৈরী করেছেন। এখানে মৌসুম ভিত্তিক সবজি চাষের পাশপাশি আগাম সবজিও চাষ করে থাকেন। এতে বেশ লাভবান হয়েছে এবং এর নির্ভরশী তাদের পরিবার বলে জানান রোকেয়া।
চরফ্যাসন উপজেলা কৃষি কর্মকর্তা মো: আবু হাসনাইন বলেন, এবছর উপজেলাতে প্রায় ৫ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি চাষাবাদ হয়েছে। সবজি চাষে আগাম প্রস্তুতির জন্য চাষিরা বীজতলা প্রস্তুতসহ চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন। প্রাকৃতিক কোনো দূর্যোগ না হলে আশা করা যায় কৃষকরা এবছর লাভবান হবেন।
অধরা ইসলাম
রেডিও মেঘনা-চরফ্যাসন।